শিরোনাম

আবারও দাম বাড়বে পেঁয়াজের

নিউজ এশিয়া ২৪ ডেস্ক:  পেঁয়াজের উপর শুল্ক বাড়াচ্ছে ভারত সরকার। তবে সেটা কি পরিমান তা এথনও জানা যায়নি। এমনটাই বাংলাদেশের ব্যবসায়ীদের মোবাইলে জানিয়েছেন ভারতের ব্যবসায়ীরা। বাংলাদেশের ব্যবসায়ীরা মনে করছেন নতুন করে শুল্কারোপ করলে পেঁয়াজ সহ সকল পণ্য আমদানিতে প্রভাব পড়বে।

জানা যায়, গতকাল শুক্রবার (২৫ আগস্ট) রাতে ভারতীয় পেঁয়াজ রপ্তানিকারকরা হিলি স্থলবন্দরের আমদানিকারকদের মোবাইল ফোনে নতুন শুল্কারোপের এ তথ্য জানিয়েছেন। তারা এটাও জানান যে, শনিবার থেকেই নতুন এ শুল্কায়ন মূল্য কার্যকর হবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ একজন আমদানিকারক বলেন, চলতি মাসের ১৯ আগস্ট (শনিবার) ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। এক সপ্তাহের মাথায় নতুন করে আবারও শুল্কায়ন বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। তবে কী পরিমাণ শুল্ক বাড়ানো হয়েছে এটা এখনো জানা যায়নি।

আরও পড়ুন: জান্নাত সম্পর্কে কুরআনের বর্ণনা

তিনি আরও বলেন, তারা নতুন নির্দেশনা জারি করেছে, যে মূল্যেই এলসি করা হোক না কেন ভারতীয় কাস্টমসে প্রতি টন পেঁয়াজের ৩২৫ মার্কিন ডলার শুল্কায়ন মূল্য ধরে শুল্ক পরিশোধ করেই পেঁয়াজ রপ্তানি করতে হবে।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ পেঁয়াজ রপ্তানির ক্ষেত্রে শুল্কায়ন মূল্য ৩২৫ মার্কিন ডলার করার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে পরবর্তি কোন তথ্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *