শিরোনাম
dorede-ibrahim-newsasia24

জুমআর দিনের ফজিলতপূর্ণ ও গুরুত্বপূর্ণ আমলগুলো জেনে নিন

নিউজ এশিয়া২৪ ডেস্ক: জুমআর দিন মুসলিমদের জন্য রয়েছে অনেক ফজিলতপূর্ণ আমল।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যাক্তির জুমআ মধ্যবর্তী সময়ে গোনাহ হয়ে থাকে তা পরবর্তী জুমআ (পালনে) সে সব মধ্যবর্তী গোনাহসমূহের কাফফারা হয়ে থাকে। যদি কবিরা গোনাহ থেকে বেঁচে থাকে।’ (মুসলিম, তিরিমজি)

dorude-ibrahim-newsasia24উল্লেখিত হাদিসেরর আলোকে বুঝা যায় যে, কোনো ব্যক্তি যদি এক জুমআ থেকে অপর জুমআ আদায় করে তবে ওই ব্যক্তির দ্বারা সংঘটিত ৭ দিনের সব গোনাহ মাফ করে দেয়া হবে।

জুমআর দিনের আমলগুলো নিম্নে দেওয়া হল:

১. জুমআর দিনে ‘সুরা কাহফ’ তেলাওয়াত করা। পবিত্র কুরআনুল কারিমের ১৫তম পারার ১৮নং সুরা এটি। যদি কেউ সম্পূর্ণ সুরাটি তেলাওয়াত করতে না পারে তবে সে যেন অবশ্যই এ সুরার প্রথম এবং শেষ ১০ আয়াত তেলাওয়াত করে।

আরও পড়ুন>>ইসলামের কিছু প্রশ্ন ও উত্তর… ( পর্ব-৪ )

২. জুমআর দিনে বেশি বেশি দরূদ পাঠ করা উত্তম ও ফজিলতপূর্ণ। যদি কোনো ব্যক্তি একবার দরূদ পড়ে তবে তার প্রতি ১০টি রহমত নাজিল হয়। বেশি বেশি করে দরুদে ইব্রাহিম পড়তে হবে।

৩.জুমআর দিন দোয়া কবুলের কিছু সময় বা মুহূর্ত রয়েছে; সে সময়গুলোতে বেশি বেশি দোয়া ও ইসতেগফার করা। জুম্মার দিন বেশি বেশি করে ইস্তেগফার পড়লে আল্লাহর রহমত হবে আপনার পরিবারের উপর।

আরও পড়ুন>>মসজিদের ইমাম-খতিবদের সম্মানী তিনগুন বাড়ানোর আশ্বাস

বিশেষ করে, জুমআর দিন ও জুমআর নামাজ আদায় মুসলিম উম্মাহর জন্য অনেক গুরুত্ব ও ফজিলতপূর্ণ দিন। এ দিনের প্রতিটি আমলই গুরুত্বপূর্ণ। এ কারণেই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জুমআর নামাজ পরিত্যাগ করার ব্যাপারে সতর্কতা জারি করেছেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি (ইচ্ছা করে) অলসতাবশত তিনটি জুমআ ছেড়ে দেবে, আল্লাহ তাআলা তার হৃদয়ে মোহর মেরে দেন।’ (মুসলিম, তিরমিজি, নাসাঈ, আবু দাউদ, ইবনে মাজাহ, মুয়াত্তা মালেক)

আরও পড়ুন>>ইসলামের কিছু প্রশ্ন ও উত্তর… ( পর্ব-৩ )

পরিশেষে… আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমআর নামাজ আদায় করার তাওফিক দান করুন। জুমআর দিনের আমল ও করণীয়গুলো যথাযথ আদায় করার তাওফিক দান করুন। জুমআর দিনে মর্যাদা ও ইবাদত-বন্দেগির মাধ্যমে সবাইতে মাফ করে দিন। আমিন।

google news newsasia24

Follow

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *