শিরোনাম
mran-khan-pakisthan-prime-minister-newsasia24
mran-khan-pakisthan-prime-minister-newsasia24

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে সাজা ঘোষণাকারী বিচারককে ওএসডি

নিউজ এশিয়া২৪ ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে সাজা ঘোষণাকারী বিচারককে ওএসডি দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)।। তিনি দেশটির অতিরিক্ত জেলা ও সেশন বিচারক হুমায়ুন দিলাওয়ার।। তিনি ইমরান খানকে তিন বছর কারাবাসের সাজা ঘোষনা করেছিলেন। তাকে ‘নতুন একটি পদে’ নিয়োগ দেওয়া হয়েছে। তবে পদটি কি, সেটি জানা যায়নি।

শনিবার (২৬ আগস্ট) ইসলামাবাদ হাইকোর্টের এ ঘোষণার পর অতিরিক্ত জেলা ও সেশন বিচারক হুমায়ুন দিলাওয়ারকে নতুন পদ দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

বিবৃতিতে বলা হয়, জজ হুমায়ুন দিলাওয়ারকে হাইকোর্টের জুডিশিয়াল সার্ভিস সংক্রান্ত নতুন একটি পদে দিতে নিদের্শ দিয়েছেন আইএইচসির মাননীয় শীর্ষ বিচারপতির।

তবে, গত বুধবার (২৩ আগস্ট) বিচারক হুমায়ুন দিলাওয়ার ঘোষিত সাজার রায়ে ‘গুরুতর ত্রুটি’ ছিল বলে পর্যবেক্ষণ দেন দেশটির সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ। এই বেঞ্চটি গঠিত হয়
পাকিস্তানের প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়ালসহ তোন বিচারকের সমন্বয়ে। তার সঙ্গে ছিলেন জামাল খান মান্দোখালিল ও সৈয়দ মাজহার আলী আকবর নকবী। তাদের বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ইমরানের আপিলটি আমলে নেন।

প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়াল বলেন, দায়রা আদালত যে রায় দিয়েছে, তা সঠিক নয়। ফলে প্রথমেই রিায়ের ত্রুটি ধরা পরেছে। হাইকোর্ট বিষয়টি নিয়ে রায় দেওয়া পর্যন্ত অপেক্ষা করার কথা বলেন তিনি।

সর্বোচ্চ আদালতের এ সিদ্ধান্তের তিন দিনের মধ্যেই বিচারক হুমায়ুন দিলাওয়ারকে ওএসডি করা হলো।

আরও পড়ুন: আবারও দাম বাড়বে পেঁয়াজের

উল্লেখ্য, ২০২১ সালে তোশাখানা বিতর্ক শুরু হয় ইমরান খানের বিরুদ্ধে । রাষ্ট্রীয় তোশাখানা থেকে বিদেশিদের দেওয়া বিভিন্ন উপহার নামমাত্র মূল্যে কিনে নিয়েছিলেন পিটিআই চেয়ারম্যান ও তার স্ত্রী বুশরা বিবি । কিন্তু পরবর্তীতে উপহারগুলোর দাম বেশি দেখান তারা। এ ই পরিপ্রেক্ষিতে পাকিস্তানের নির্বাচন কমিশন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও সেশন আদালতে মামলা করেন । মামলার রায়ে ইমরান খানকে জরিমানা করা হয় ৩ বছর কারাবাস ও ১ লাখ রুপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *