Deprecated: Function Automattic\Jetpack\Assets::add_async_script is deprecated since version 2.1.0 with no alternative available. in /home/newsasia24/public_html/wp-includes/functions.php on line 6031
ভিটামিন ই ক্যাপসুলের পরিবর্তে খান এই ৫ খাবার - newsasia24.com
শিরোনাম
Eat-these-5-foods-instead-of-vitamin-E-capsules-newsasia24

ভিটামিন ই ক্যাপসুলের পরিবর্তে খান এই ৫ খাবার

লিমা পারভীন: চুল ও ত্বকের যত্নে আমরা ভরসা করি ভিটামিন ই ক্যাপসুলের উপর। তবে কৃত্রিম উৎসের ভিটামিন ই-তে সম্পূর্ণ নির্ভর না করলেও হবে। দীর্ঘদিন ক্যাপসুল ব্যবহার না করাই ভাল। প্রাকৃতিক উৎস থেকেই পেতে পারেন ভিটামিন ই।

এই ৫ টি খাবারেই আপনি পেতে পারেন ভিটামিন ই’র গুণ:

১. বাদাম: ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প খাবারের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হলো বাদাম। বাদামে ভিটামিন ই-র সঙ্গে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। তাই ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প খাবার হিসেবে বেছে নিতে পারেন বাদাম। বিশেষ করে কাজু, আমন্ড, আখরোট ভিটামিন ই সমৃদ্ধ।

Eat-these-5-foods-instead-of-vitamin-E-capsules-2newsasia24

২. ব্রকলি: শীতের এ মৌসুমে বাজারে সাদা ফুলকপির সঙ্গে দেখা মিলছে সবুজ ব্রকলিরও। ফুলকপির মতো দেখতে সবুজ ব্রকলিতেই লুকিয়ে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট আর ভিটামিন ই। এছাড়া ব্রকলিতে থাকা জিঙ্ক আর কপারের মতো উপাদান ত্বকের সংক্রমণ রুখতে সাহায্য করে। তাই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রিবায়োটিক ফাইবার ও ভিটামিন সি-ও ব্রকলিতে।

৩. অলিভ অয়েল: অলিভ অয়েল ভিটামিন ই-তে ভরপুর। রান্নায়, সালাদে ভাল মানের অলিভ অয়েল হতে পারে আপনার ভিটামিন ই যোগানদাতা।

আরও পড়ুুুুুন:

৪.হুইট জার্ম অয়েল: গমের শাঁস থেকে তৈরি করা হয় এই তেল। এতে রয়েছে ভিটামিন ই ও লিনোলেইক অ্যাসিড। আর এই দুই উপাদানের কারনে অন্যান্য সব তেল কে পিছনে ফেলে চুলের জন্য এত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এই হুইট জার্ম অয়েল। এই তেলে যথেষ্ট পরিমাণ ভিটামিন থাকায় চুল ও ত্বকের যত্নে ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প এটি।

৫. অ্যাভোকাডো: ত্বকে বয়সের ছাপ কমাতে সাহায্য করে অ্যাভোকাডো। ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প এ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই।

google-news-channel-newsasia24

Follow

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *