শিরোনাম
problems-can-be-caused-by-drinking-milk-tea-on-an-empty-stomach-newsasia24

খালিপেটে দুধ চা খেলে কী কী সমস্যা হতে পারে, জেনে নিন?

লিমা পারভীন: বর্তমান সময়ে অনেকেই সকালে উঠে খালিপেটে এক কাপ গরম গরম দুধ চায়ে চুমুক দেন। এতে করে সকাল সকাল এনার্জি পাওয়া যায় বলে মনে করেন অনেকেই। কিন্তু বিশেষজ্ঞদের মতে দুধ চা খাওয়া এমনিতেই ভালো না তারউপর নিয়মিত সকালে খালি পেটে দুধ চা খেলে একাধিক জটিল অসুখের সম্ভাবনা বেড়ে যায়।এনার্জি বেড়ে যায়।

প্রতিদিন খালি পেটে দুধ চা খেলে হজমের সমস্যা, পেট ফাঁপার মত সমস্যা দেখা দেয়। এমনকি অনিদ্রার সমস্যাও হয়। খাবার খাওয়ার অন্ততপক্ষে ৩০ মিনিট পরে দুধ চা খাওয়া উচিত। এতে করে গ্যাস-অ্যাসিডিটি সমস্যার শঙ্কা কমবে।

দুধ-চিনি মেশানো চায়ের স্বাদ বেশি ভালো হলেও চায়ের মধ্যে লাল চা বেশি উপকারী। এজন্য গবেষকরা হালকা লাল চা পানের কথাই বেশি বলেন। ​চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান শরীরে প্রদাহ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন:

বিশেষজ্ঞদের মতে সুস্থ থাকতে চাইলে দুধ চা এড়িয়ে চলাই শ্রেয়। এ ছাড়া সকালে খালিপেটে দুধ চা খেলে গ্যাস-অ্যাসিডিটির সমস্যা বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে। এমনকী খালিপেটে দুধ চা খেলে ক্রনিক গ্যাসট্রাইটিসের সমস্যা ও হতে পারে।

তাই এসব সমস্যা থেকে বাঁচতে চাইলে রোজ সকালে খালিপেটে দুধ চা খাওয়ার অভ্যাস পরিবর্তন করা উচিত। তবে রং চায়ে চিনি না মিশিয়ে খাওয়া ভালো। এতে করে ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি ডায়াবেটিসও বশে থাকবে।

google-news-channel-newsasia24

Follow

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *