শিরোনাম

রাশিয়ায় গির্জা, পুলিশ পোস্টে সন্ত্রাসী হামলা, নিহত ১৫ পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার উত্তর ককেশাস অঞ্চলের দাগেস্তানের দুটি শহরে একাধিক স্থানে ভয়াবহ হামলা চালিয়েছে বন্দুকধারীরা। একাধিক ‘সন্ত্রাসী হামলার’ ঘটনায় অন্তত ১৫ জন পুলিশ, একজন অর্থোডক্স ধর্মযাজকসহ অনেকে নিহত হয়েছেন।

এছাড়া পুলিশের গুলিতে নিহত হয়েছেন ছয়জন সন্দেহভাজন বন্দুকধারীও। আহত হয়েছেন আরও অনেকে। রবিবার ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে এ তথ্য জানান দাগেস্তানের গভর্নর সের্গেই মেলিকভ।

বার্তাসংস্থা রয়টার্স আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় গতকাল রবিবার সন্ধ্যায় দাগেস্তান অঞ্চলের দেরবেন্ত ও মাখাচকালা শহরে দুটি অর্থোডক্স গির্জা, একটি সিনাগগ এবং পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালায় বন্দুকধারীরা।

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আইন প্রয়োগকারী সংস্থার বরাতে জানিয়েছে যে হামলাকারীদের মধ্যে মধ্য দাগেস্তানের সেরগোকালা জেলা প্রধানের দুই ছেলে ছিল। তারা তদন্তকারীদের হাতে আটক হয়েছে।

আরও পড়ুন:মাটি ও মানুষ স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি পালিত

তবে এই হামলার পেছনে কোন সন্ত্রাসী সংগঠন জড়িত রয়েছে বলে সন্দেহ করছে রুশ কর্তৃপক্ষ। দাগেস্তানের গভর্নর জানান, “আমরা বুঝতে পারি যে এই সন্ত্রাসী হামলার পিছনে কারা রয়েছে এবং তারা কী লক্ষ্য নিয়ে হামলা করেছে।”

তবে যদিও দায়ী হিসেবে কারও নাম উল্লেখ করেননি সের্গেই মেলিকভ। এমনকি এ বিষয়ে বিস্তারিত আর কিছুই জানাননি তিনি। এছাড়া ভয়াবহ এই হামলার জন্য তাৎক্ষণিকভাবে কোন সংগঠনই দায় স্বীকার করেনি।

মেলিকভ জানান, হামলার সময় ছয়জন বন্দুকধারীকে গুলি করে হত্যা করা হয়েছে। তবে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পাঁচজন বন্দুকধারীর নিহত হওয়ার খবর জানিয়েছে। দেশটির জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটির বরাতে এ তথ্য জানানো হয়েছে।

মেলিকভ জানান, নিহতদের মধ্যে পুলিশ অফিসার ছাড়াও বেশ কয়েকজন বেসামরিক নাগরিকও রয়েছেন। যার মধ্যে একজন অর্থোডক্স ধর্মযাজক রয়েছেন যিনি ৪০ বছরেরও বেশি সময় ধরে দেরবেন্তে কাজ করেছিলেন।

রাশিয়ান অর্থোডক্স চার্চের একজন মুখপাত্র জানিয়েছেন, পুরোহিত নিকোলাই কোটেলনিকভকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন:সাংবাদিক রিজুর উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন (ভিডিওসহ)

হামলায় ঠিক কতজন নিহত হয়েছেন তা এখনও বিস্তারিত জানা যায়নি। এছাড়া ভয়াবহ এই হামলায় নিহতদের স্মরণে ২৪-২৬ জুন রাশিয়ায় শোক ঘোষণা করা হয়েছে।

রাশিয়ার রাজধানী মস্কোর পাশে একটি কনসার্ট হলে হামলায় ১৪৫ জন নিহত হওয়ার ঘটনার মাস তিনেক পর দাগেস্তানে এসব হামলার ঘটনা ঘটল। ইসলামিক স্টেটস (আইএস) ওই হামলা চালিয়েছিল। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সেটা ছিল রাশিয়ার ভূখণ্ডে সবচেয়ে রক্তক্ষয়ী হামলার ঘটনা।

google-news-channel-newsasia24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *