শিরোনাম

জি-২০ শীর্ষ সম্মেলনে জোটভুক্ত হল আফ্রিকান ইউনিয়ন

নিউজ এশিয়া২৪ ডেস্ক: শনিবার (৯ সেপ্টেম্বর) শুরু হয়েছে এবারের জি-২০ শীর্ষ সম্মেলন। এটি অনুষ্ঠিত হয় নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতাদের বরণ করে নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গতকাল শুক্রবার(৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা জি-২০ সম্মেলনে অংশ নিতে নয়াদিল্লিতে যান । এদিন বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মোদির সরকারি বাসভবনে একটি দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি।

সম্মেলনের স্বাগত ভাষণে নরেন্দ্র মোদি ‘বিশ্বব্যাপী বিরাজমান বিশ্বাসের ঘাটতি’ দূর করে বিশ্বাসের সম্পর্ক স্থাপনে সবার প্রতি আহ্বান জানান।

জোটের বর্তমান সভাপতি ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান সম্মেলনের উদ্বোধনী দিনে আফ্রিকার দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়ন (এইউ) জি-২০-এর স্থায়ী সদস্যপদ পেয়েছে। পরে তিনি আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন অ্যাজালি আসৌমানিকে জি-২০-এর আলোচনার মূল টেবিলে যোগ দিতে আহ্বান জানান।

তিনি বলেন, জি-২০-এর স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকান ইউনিয়নের অন্তর্ভুক্তি জি-২০কে শক্তিশালী করার পাশাপাশি গ্লোবাল সাউথের কণ্ঠকেও শক্তিশালী করবে।

আরও পড়ুন: আফ্রিকার মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে ৬৩২ নিহত

জি-২০-এর সদস্যপদ পেতে জোটের সদস্য দেশগুলো এইউকে যেভাবে বিভিন্ন সদস্য রাষ্ট্রের সমর্থন পেয়েছে তাতে সংবাদ মাধ্যমের কাছে সন্তোষ প্রকাশ করেন এআইয়ের চেয়ারপারসন আসৌমানি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *