শিরোনাম
nobel-prize-newsasia24

২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন তিন গবেষক

নিউজ এশিয়া২৪ ডেস্ক: ২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার (ভেরিজ রিক্সবাঙ্ক পুরস্কার) পেয়েছেন ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন ও জেমস এ. রবিনসন। প্রতিষ্ঠানগুলো কীভাবে গঠন করা হয় এবং সমৃদ্ধির ওপর তা কী প্রভাব ফেলে তা অধ্যয়নের জন্য সম্মানজনক এই পুরস্কারে ভূষিত হয়েছেন তারা।

সোমবার (১৪ অক্টােবর) বিকেল পৌনে চারটায় দ্য রয়াল সুইডিশ একাডেমি অব ইকোনমিক সায়েন্সের সভাপতি পিটার ফ্রেডরিকসন ঘোষণা করেন অর্থনীতিতে পুরস্কার বিজয়ীদের নাম।

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯০১ সাল থেকে পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়।

আলফ্রেড নোবেল তার উইলে নোবেল পুরস্কারের জন্য অর্থনীতির নাম উল্লেখ করেননি। তবে অর্থনীতিশাস্ত্রের ক্রমবর্ধমান গুরুত্বের কথা চিন্তা করে সুইডিশ রিক্স ব্যাংকের সৌজন্যে আলফ্রেড নোবেলের স্মরণে ‘অর্থনীতিতে ভেরিজ রিক্সবাঙ্ক প্রাইজ’ শীর্ষক পুরস্কার প্রবর্তিত করা হয় ১৯৬৮ সালে। পুরস্কারটি নোবেল পুরস্কারের সমমর্যাদার হওয়ায় এটি অর্থনীতিতে নোবেল পুরস্কার নামে পরিচিতি পেয়েছে।

আরও পড়ুন:

গত বছর অর্থনীতিতে এই পুরস্কার পেয়েছিলেন মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন। নারী শ্রম বাজারের ফলাফল সম্পর্কে জ্ঞানবৃদ্ধিতে অবদানের জন্য এই সম্মাননা পান তিনি।

google-news-channel-newsasia24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *