Deprecated: Function Automattic\Jetpack\Assets::add_async_script is deprecated since version 2.1.0 with no alternative available. in /home/newsasia24/public_html/wp-includes/functions.php on line 6031
তথ্য ও প্রযুক্তি Archives - newsasia24.com
শিরোনাম

তথ্য ও প্রযুক্তি

ডিগ্রি ছাড়াই অ্যাপলে চাকরি, জানালেন টিম কুক

নিউজ এশিয়া২৪ ডেস্ক: জনপ্রিয় পপতারকা ডুয়া লিপার সঙ্গে একটি পডকাস্টে অংশ নিয়েছিলেন অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুক।

সেখানে তিনি জানিয়েছেন কী কী যোগ্যতা থাকলে অ্যাপলে চাকরি পাওয়া যাবে।

অ্যাপল কর্মীদের যোগ্যতা টিম কুক বলেন, তারা সবাই বিশ্বাস করে, ‘এক আর এক যোগ করলে তিন হয়’। বিষয়টি ব্যাখ্যা করে অ্যাপল সিইও বলেন, তার সংস্থা বিশ্বাস করে, দুজন কর্মী দিয়ে তিনজনের কাজ করানো সম্ভব।

apple-co-tim-kok-newsasia24

অ্যাপল সিইও বলেন, কাউকে মূল্যায়ন করার সময় তিনি যেসব বৈশিষ্ট্যের খোঁজ করেন, সেগুলো হলো কার্যকরভাবে সহযোগিতা করার ক্ষমতা। তারা কি সত্যিই সহযোগিতা করতে পারেন; তারা কি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, এক আর এক যোগ করলে তিন হয়- এগুলোর উত্তর খোঁজেন কুক।

আরও পড়ুন>>ইন্টারনেটের খরচ কমেছে

বৃহৎ এই প্রযুক্তি সংস্থায় কাজ করতে চাইলে ডিগ্রি বা দুর্দান্ত কোডিং দক্ষতা আবশ্যক কি না জানতে চাইলে টিম কুক বলেন, অ্যাপল বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোকদের স্বাগত জানায়। অর্থাৎ, কলেজ ডিগ্রি থাকা এবং না থাকা উভয় ধরনের মানুষই অ্যাপলে চাকরি পেতে পারেন।

যদিও কোডিং সম্পর্কে জ্ঞানকে একটি উপকারী দক্ষতা হিসেবে স্বীকার করে নিয়েছেন অ্যাপল সিইও। তবে তিনি স্পষ্টভাবে বলেছেন, তার সংস্থায় এমন মানুষও নিয়োগ দেওয়া হয়েছে, যাদের ব্যাপক কোডিং দক্ষতা নেই বা দৈনন্দিন দায়িত্ব পালনে এর প্রয়োজনও নেই।

আরও পড়ুন:

অ্যাপলে কর্মী নিয়োগের ক্ষেত্রে আরেকটি দক্ষতা খোঁজেন টিম কুক, তা হলো কৌতুহল। সংস্থাটির সিইও বলেন, তিনি কৌতূহলী লোকদের চান, যারা প্রশ্ন করতে ভয় পান না।

ইন্টারনেটের খরচ কমেছে

নিউজ এশিয়া২৪ ডেস্ক: গ্রাহকদের অসন্তোষ এবং মন্ত্রীর নির্দেশনার কারনে মোবাইল অপারেটরগুলো ইন্টারনেটের খরচ কমিয়েছে।

কোনো কোনো অপারেটর তিন দিনের দামে সাত দিনের প্যাকেজ করেছে, আবার কোনোটি সরাসরি দামও কমিয়ে ফেলেছে।

mobile network

গত ১৫ অক্টোবর থেকে মোবাইল ইন্টারনেটের তিন দিনের প্যাকেজ তুলে দেওয়া হয়।

অপারেটররা বলেছিল, তিন দিনের প্যাকেজ তুলে দিলে দাম বাড়বে। কারণ, তিন দিনের প্যাকেজটির চাহিদাই সবচেয়ে বেশি।

তিন দিনের প্যাকেজ তুলে দিয়ে নতুন নির্দেশনা কার্যকর হওয়ার পর দাম বেড়ে যাওয়ায় গ্রাহকদের অস্বস্তি ছিল।

এসবের কারনে মন্ত্রী মোস্তাফা জব্বার ১০ নভেম্বরের মধ্যে দাম কমানোর নির্দেশনা দিয়েছিলেন।

ইন্টারনেট প্যাকেজের খরচ কমানোর নির্দেশনায় প্রথমেই সাড়া দেয় টেলিটক।

আরও পড়ুন:

এরপর অন্যান্য অপারেটরগুলো প্যাকেজ রিডিজাইন করছে বলে জানিয়েছে।

অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) ইন্টারনেটের দাম কমানোর বিষয়টি নিশ্চিত করেছে।

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

নিউজ এশিয়া২৪ ডেস্ক: এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। আজ মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের র‌য়্যাল সুইডিশ অ্যাকাডেমি পদার্থের নোবেল বিজয়ী হিসেবে তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করেছে। তারা হলেন পিয়া অগোস্টিনি, ফেরেঙ্ক ক্রুসজ এবং অ্যান ল’হুইলার।

সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে ইলেকট্রন গতিবিদ্যার গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এই পুরস্কার দেওয়া হয়েছে। ইলেকট্রন গতিবিদ্যায় পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করে আলোর অ্যাটোসেকেন্ড পালস তৈরি করার বিষয়টি তাদের গবেষণায় দেখানো হয়েছে।

নোবেলজয়ী এ তিন পদার্থবিদ এমন আলোর ফ্ল্যাশ (ঝলকানি) তৈরি করেছেন যেগুলো ‘অতি দ্রুত চলাচলকারী’ ইলেকট্রনের স্ন্যাপশট নিতে পারে।

রাজধানী স্টকহোমের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স বিশ্বের বিখ্যাত সব বিজ্ঞানীদের মধ্যে থেকে সেরা পদার্থবিজ্ঞানী বা বিজ্ঞানীদের এই পুরস্কারে ভূষিত করে থাকে।

আরও পড়ুন: এবার কোম্পানির সিইও রোবট

আগামীকাল বুধবার (৪ অক্টোবর) রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে এবং শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেলজয়ীর নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

মূলত মোট ছয়টি বিভাগে ছয় দিনে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

সাইবার সিকিউরিটি আইনে বিনা পরোয়ানায় গ্রেপ্তার নয়

কিবোর্ডে বাংলা টাইপ করার সবচেয়ে সহজ পদ্ধতি!

এবার কোম্পানির সিইও রোবট

নিউজ এশিয়া২৪ ডেস্ক: এবার কোম্পানির সিইও হবে রোবট। কৃত্তিম বুদ্ধিমত্তা আর রোবটিক্সের বিশ্বব্যাপী জয় জয়কার । প্রায় প্রতিটি যায়গায় মেশিন লার্নিং, এআই এবং রোবটের ব্যবহার। সেই অনুযায়ী এবার রোবট হয়েছে কোম্পানির সিইও।

বিভিন্ন কর্মক্ষেত্রে যেমন অফিস কিংবা রেস্তোরাঁয় অনেক দিন থেকেই রোবটের ব্যবহার হলেও প্রতিষ্ঠানের প্রধান হিসাবে এবারই প্রথম। পোল্যান্ডের বিখ্যাত এক বহুজাতীয় পানীয় সংস্থা, ডিক্টেডার ঠিক করেছে এখন থেকে চাকরি দেওয়া বা নেওয়ার সমস্ত বিষয়ের দায়িত্ব রোবটের।

এখন থেকে লাভ-ক্ষতি, মার্কেটিং কৌশল, বিজনেস স্ট্র্যাটেজিসহ যাবতীয় বিষয় দেখবে এআই।

মিকাই সিদ্ধান্ত নেবে কীভাবে কোন পথে এগুলো আরও বেশি বিপণন করতে পারবে সংস্থাটি, কোথায় লগ্নি করলে মিলবে সুবিধা।

শুধু তাই নয়, অফিসের ভেতরেও নাক গলাবে এই মিকা। অর্থাৎ কোনো ডিপার্টমেন্টের কাজ ভালো হচ্ছে, কাদের কাজ খারাপ হচ্ছে সবদিকে নজর থাকবে এ রোবটের। পদোন্নতি থেকে বরখাস্ত সবই থাকবে মিকার হাতে।

আরও পড়ুন: চাঁদকে ‘হিন্দু রাষ্ট্র’ ঘোষণার দাবি

এছাড়াও কোন কর্মীকে কোথায় প্রয়োজন, কার কাজের পরিধি কী হবে সবই বলবে মিকা। এখানেই শেষ নয়। প্রত্যেক কর্মীর পারফরমেন্স যাচাই করবে এআই রোবট।

প্রত্যেক কর্মীর প্রমোশন-ইনক্রিমেন্ট সবই থাকবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা থাকা রোবটের হাতে। সংস্থার এ সিদ্ধান্ত নিয়েই এখন জোর শোরগোল পুরো বিশ্বে।

কিবোর্ডে বাংলা টাইপ করার সবচেয়ে সহজ পদ্ধতি!

এবার আপনার তথ্য জানাবে গুগল, জেনে নিন কিভাবে

সাইবার সিকিউরিটি আইনে বিনা পরোয়ানায় গ্রেপ্তার নয়

নিউজ এশিয়া২৪ ডেস্ক: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আমলযোগ্য অপরাধ না করলে সাইবার সিকিউরিটি আইনে বিনা পরোয়ানায় গ্রেপ্তার হবে না। সাইবার সিকিউরিটি অ্যাক্টে আমলযোগ্য অপরাধের মাত্র চারটি ধারা রয়েছে।

আজ শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া উপজেলার দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সাইবার সিকিউরিটি অ্যাক্টে টেকনিক্যাল অপরাধ সেই হ্যাকিংয়ের জন্য বা কম্পিউটারের ভেতরে ঢুকে যদি কেউ কোনো কিছু নষ্ট করে সেজন্য সাজা ১৪ বছরের। কিন্তু

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে যে সব ধারা নিয়ে সাংবাদিক মহলের আপত্তি ছিল, সেগুলোর আমূল পরিবর্তন করা হয়েছে।

আরও পড়ুন: যশোরের ইমামের জামিন স্থগিত

হীরাপুর শহীদ নোয়াব মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত সভায় দক্ষিণ ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মজনু মিয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী, সাধারণ সম্পদক তাকজিল খলিফা কাজলসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবন্দ উপস্থিত ছিলেন।

গাজীপুর সিটি করপোরেশনের গাড়িতে অস্ত্র ও মাদক

৯২ কোটি টাকা আত্মসাতের মামলায় পাট ব্যবসায়ী বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

কিবোর্ডে বাংলা টাইপ করার সবচেয়ে সহজ পদ্ধতি!

কম্পিউটার কিবোর্ডে বাংলা টাইপ কতে আমদের সবারই সমস্যা হয়। তাই নিউজ এশিয়া২৪ পাঠকদের জন্য কি বোর্ডে বাংলা টাইপ করার কিছু সহজ পদ্ধতি তুলে ধরা হলঃ

সাধারণত সকল কিবোর্ডের বাটনেই ইংরেজী অক্ষরগুলো দেয়া থাকে। অর্থাৎ কোন বাটনে চাপ দিলে কোন অক্ষরগুলো আসবে সেগুলো দেয়া থাকে। কিবোর্ডে বাংলা অক্ষর দেয়া থাকুক আর না থাকুক আমরা ইচ্ছে করলেই যেকোন কিবোর্ড দিয়ে বাংলা লিখতে পারি।

বাংলা লিখতে হলে আমাকে প্রথমে কম্পিউটারকে একটি নির্দেশনা দিয়ে ইংরেজী থেকে বাংলায় রুপান্তর করে নিতে হবে। সেক্ষেত্রে আমাদেরকে- F12 অথবা Ctrl+Alt+V অথবা Ctrl+Alt+B বাটনে একবার চাপতে হবে। উপরের নির্দেশনাটি একবার দিলে বাংলায় হবে আরেকবার দিলে ইংরেজী হবে।

যেভাবে ওয়ার্ডগুলো লিখবেনঃ

ক থেকে ঃ পর্যন্তঃ
ক = J, প = R, খ = shift + j ,ফ = shift + R, গ = O, ব = H, ঘ = shift + O, ভ = shift + H, ঙ = Q, ম = M, চ = Y, য = W
ছ = shift + Y, র = V, জ = U, ল = shift + V, ঝ = shift + U, শ = shift + M, ঞ = shift + I, ষ = shift + N, ট = T, স = N

ঠ = shift + T, হ = I, ড = E, ড় = P, ঢ = shift + E, ঢ় = shift + P, ণ = shift + B, ক্ষ = J + G + shift + N, ত = K য় = shift + W, থ = shift +K, ৎ = shift + \, দ = L, ং = Shift + Q, ধ = shift +L, ঃ = \, ন = B

অ থেকে ঔ পর্যন্তঃ
অ = Shift + F
আ = G + F
ই = G + D
ঈ = G + Shift + D
উ = G + S
ঊ = G + Shift + S
ঋ = G + A
এ = G + C
ঐ = G + Shift + C
ও = G + X
ঔ = G + Shift + X

া , ি কার কিভাবে লিখবেনঃ
া = F কোন ওয়ার্ড শেষে F চাপ দিলে া-কার হবে ।
ি = D কোন ওয়ার্ড শেষে D চাপ দিলে ি-কার হবে ।
ী = Shift + D কোন ওয়ার্ড শেষে Shift + D চাপ দিলে ী-কার হবে
ু = S কোন ওয়ার্ড শেষে S চাপ দিলে ি-কার হবে ।
ূ = Shift + S কোন ওয়ার্ড শেষে Shift + S চাপ দিলে ূ -কার হবে
ে = C কোন ওয়ার্ড শেষে C চাপ দিলে ে-কার হবে ।
ৈ = Shift + C কোন ওয়ার্ড শেষে Shift + C ৈ-কার হবে ।
ৃ = A কোন ওয়ার্ড শেষে A চাপ দিলে ৃ-কার হবে ।
। = Shift + G চাপ দিলে দাড়ি হবে ।

নিচের যুক্তবর্ণের তালিকাটি বাংলা সঠিকভাবে ল লিখতে সহায়ক হতে পারে। এখানে বাংলায় ব্যবহৃত ২৮৫টি যুক্তবর্ণ দেওয়া হয়েছে। এর বাইরে কোন যুক্তবর্ণ সম্ভবত বাংলায় প্রচলিত নয়।

১. ক্ষ = ক+ষ ২. ষ্ণ = ষ+ণ ৩. জ্ঞ = জ+ঞ ৪. ঞ্জ = ঞ+জ ৫. হ্ম = হ+ম ৬. ঞ্চ = ঞ+চ ৭. ঙ্গ = ঙ+গ
৮. ঙ্ক = ঙ+ক ৯. ট্ট = ট + ট ১০. ক্ষ্ম = ক্ষ + ম = ক + ষ + ম ১১. হ্ন = হ + ন ১২. হ্ণ = হ + ণ
১৩. ব্ধ = ব + ধ ১৪. ক্র = ক + ্র (র-ফলা) ১৫. গ্ধ = গ + ধ ১৬. ত্র = ত + ্র (র-ফলা) ১৭. ক্ত = ক + ত
১৮. ক্স = ক + স ১৯. ত্থ = ত + থ (উদাহরন: উত্থান, উত্থাপন) ২০. ত্ত = ত + ত (উদাহরন: উত্তম, উত্তর,
সত্তর) ২১. ত্ম = ত + ম (উদাহরন: মাহাত্ম্য)

ক্ক = ক + ক; যেমন- আক্কেল, টেক্কা,ক্ট = ক + ট; যেমন- ডক্টর (মন্তব্য: এই যুক্তাক্ষরটি মূলত ইংরেজি/
বিদেশী কৃতঋণ শব্দে ব্যবহৃত)
ক্ট্র = ক + ট + র; যেমন- অক্ট্রয়, ক্ত = ক + ত; যেমন- রক্ত, ক্ত্র = ক + ত + র; যেমন- বক্ত্র, ক্ব = ক + ব; যেমন- পক্ব, ক্বণ, ক্ম = ক + ম; যেমন- রুক্মিণী, ক্য = ক + য; যেমন- বাক্য, ক্র = ক + র; যেমন- চক্র, ক্ল = ক + ল; যেমন- ক্লান্তি, ক্ষ = ক + ষ; যেমন- পক্ষ, ক্ষ্ণ = ক + ষ + ণ; যেমন- তীক্ষ্ণ, ক্ষ্ব = ক + ষ + ব; যেমন- ইক্ষ্বাকু, ক্ষ্ম = ক + ষ + ম; যেমন- লক্ষ্মী, ক্ষ্ম্য = ক + ষ + ম + য; যেমন- সৌক্ষ্ম্য, ক্ষ্য = ক + ষ + য; যেমন- লক্ষ্য, ক্স = ক + স; যেমন- বাক্স, খ্য = খ + য; যেমন- সখ্য, খ্র = খ+ র

যেমন- খ্রিস্টান, গ্ণ = গ + ণ; যেমন – রুগ্ণ, গ্ধ = গ + ধ; যেমন- মুগ্ধ, গ্ধ্য = গ + ধ + য; যেমন- বৈদগ্ধ্য, গ্ধ্র = গ + ধ + র; যেমন- দোগ্ধ্রী, গ্ন = গ + ন; যেমন- ভগ্ন, গ্ন্য = গ + ন + য; যেমন- অগ্ন্যাস্ত্র, অগ্ন্যুৎপাত, অগ্ন্যাশয়, গ্ব = গ + ব; যেমন- দিগ্বিজয়ী, গ্ম = গ + ম; যেমন- যুগ্ম, গ্য = গ + য; যেমন- ভাগ্য, গ্র = গ + র; যেমন- গ্রাম, গ্র্য = গ + র + য; যেমন- ঐকাগ্র্য, সামগ্র্য,
গ্র্যাজুয়েট, গ্ল = গ + ল; যেমন- গ্লানি, ঘ্ন = ঘ + ন; যেমন- কৃতঘ্ন, ঘ্য = ঘ + য; যেমন- অশ্লাঘ্য, ঘ্র = ঘ + র; যেমন- ঘ্রাণ,

ঙ্ক = ঙ + ক; যেমন- অঙ্ক, ঙ্ক্ত = ঙ + ক + ত; যেমন- পঙ্ক্তি, ঙ্ক্য = ঙ + ক + য; যেমন- অঙ্ক্য, ঙ্ক্ষ = ঙ + ক + ষ; যেমন- আকাঙ্ক্ষা, ঙ্খ = ঙ + খ; যেমন- শঙ্খ, ঙ্গ = ঙ + গ; যেমন- অঙ্গ, ঙ্গ্য = ঙ + গ + য; যেমন- ব্যঙ্গ্যার্থ, ব্যঙ্গ্যোক্তি, ঙ্ঘ = ঙ + ঘ; যেমন- সঙ্ঘ, ঙ্ঘ্য = ঙ + ঘ + য; যেমন- দুর্লঙ্ঘ্য, ঙ্ঘ্র = ঙ + ঘ + র; যেমন- অঙ্ঘ্রি, ঙ্ম = ঙ + ম; যেমন- বাঙ্ময়, চ্চ = চ + চ; যেমন- বাচ্চা, চ্ছ = চ + ছ; যেমন- ইচ্ছা, চ্ছ্ব = চ + ছ + ব; যেমন- জলোচ্ছ্বাস, চ্ছ্র = চ + ছ + র; যেমন- উচ্ছ্রায়, চ্ঞ = চ + ঞ; যেমন- যাচ্ঞা, চ্ব = চ + ব; যেমন- চ্বী, চ্য = চ + য; যেমন- প্রাচ্য, জ্জ = জ + জ; যেমন- বিপজ্জনক, জ্জ্ব = জ + জ + ব; যেমন- উজ্জ্বল, জ্ঝ = জ + ঝ; যেমন- কুজ্ঝটিকা, জ্ঞ = জ + ঞ; যেমন- জ্ঞান, জ্ব = জ + ব; যেমন- জ্বর, জ্য = জ + য; যেমন- রাজ্য, জ্র = জ + র; যেমন- বজ্র, ঞ্চ = ঞ + চ; যেমন- অঞ্চল, ঞ্ছ = ঞ + ছ; যেমন- লাঞ্ছনা, ঞ্জ = ঞ + জ; যেমন- কুঞ্জ, ঞ্ঝ = ঞ + ঝ; যেমন- ঝঞ্ঝা, ট্ট = ট + ট; যেমন- চট্টগ্রাম, ট্ব = ট + ব; যেমন- খট্বা, ট্ম = ট + ম; যেমন- কুট্মল, ট্য = ট + য; যেমন- নাট্য

ট্র = ট + র; যেমন- ট্রেন (মন্তব্য: এই, যুক্তাক্ষরটি মূলত ইংরেজি/ বিদেশী কৃতঋণ শব্দে ব্যবহৃত)
ড্ড = ড + ড; যেমন- আড্ডা, ড্ব = ড + ব; যেমন- অন্ড্বান, ড্য = ড + য; যেমন- জাড্য, ড্র = ড + র; যেমন- ড্রাইভার, ড্রাম, (মন্তব্য: এই যুক্তাক্ষরটি মূলত ইংরেজি/ বিদেশী কৃতঋণ শব্দে ব্যবহৃত), ড়্গ = ড় + গ; যেমন- খড়্গ, ঢ্য = ঢ + য; যেমন- ধনাঢ্য, ঢ্র = ঢ + র; যেমন- মেঢ্র (ত্বক) (মন্তব্য: অত্যন্ত বিরল), ণ্ট = ণ + ট; যেমন- ঘণ্টা, ণ্ঠ = ণ + ঠ; যেমন- কণ্ঠ, ণ্ঠ্য = ণ + ঠ + য; যেমন- কণ্ঠ্য, ণ্ড = ণ + ড; যেমন- গণ্ডগোল, ণ্ড্য = ণ + ড + য; যেমন- পাণ্ড্য, ণ্ড্র = ণ + ড + র; যেমন- পুণ্ড্র, ণ্ঢ = ণ + ঢ; যেমন- ষণ্ঢ, ণ্ণ = ণ + ণ; যেমন- বিষণ্ণ, ণ্ব = ণ + ব; যেমন- স্হাণ্বীশ্বর, ণ্ম = ণ + ম; যেমন- চিণ্ময়, ণ্য = ণ + য; যেমন- পূণ্য, ৎক = ত + ক; যেমন- উৎকট, ত্ত = ত + ত; যেমন- উত্তর, ত্ত্ব = ত + ত + ব; যেমন- সত্ত্ব, ত্ত্য = ত + ত + য; যেমন- উত্ত্যক্ত, ত্থ = ত + থ; যেমন- অশ্বত্থ, ত্ন = ত + ন; যেমন- যত্ন, ত্ব = ত + ব; যেমন- রাজত্ব, ত্ম = ত + ম; যেমন- আত্মা, ত্ম্য = ত + ম + য; যেমন- দৌরাত্ম্য, ত্য = ত + য; যেমন- সত্য, ত্র = ত + র যেমন- ত্রিশ, ত্রাণ, ত্র্য = ত + র + য; যেমন- বৈচিত্র্য, ৎল = ত + ল; যেমন- কাৎলা, ৎস = ত + স; যেমন- বৎসর, উৎসব, থ্ব = থ + ব; যেমন- পৃথ্বী, থ্য = থ + য; যেমন- পথ্য
থ্র = থ + র; যেমন- থ্রি (three) (মন্তব্য: এই যুক্তাক্ষরটি মূলত ইংরেজি/ বিদেশী কৃতঋণ শব্দে ব্যবহৃত)
দ্গ = দ + গ; যেমন- উদ্গম, দ্ঘ = দ + ঘ; যেমন- উদ্ঘাটন, দ্দ = দ + দ; যেমন- উদ্দেশ্য

স্ত্রী = n g k z Shift+d, বউ = n g+s , হৃদয় = i a l Shift+w , সর্ব = n h Shift+a, পর্ব = r h Shift+A
ঋতু = g+a k s, বর্ষা = h Shift+N Shift+A f, র্যাব = v Shift+z f h, কৃষক = j a Shift+n j
চাক = y f j g, সুগন্ধা = n s o b+g Shift+L f, পর্যন্ত = r w Shift+A b g k, বন্ধু = h b g Shift+L s, কম্পিউটার = j d m g r g s t f v, পৃথিবী = r a d Shift+K h Shift+D, চন্দ্রবিন্দু = y b g l z d h b g l s, সমৃদ্ধশালী = n m a l Shift+L Shift+m f Shift+v Shift+D , জ্ঞান = u g Shift+i f b, কৃষ্ণ = j a Shift+N g Shift+B,স্বপ্ন = n g h r g b।

আরও পড়ুন:

মিশরের নাম ইজিপ্ট কেন ? জেনে নিন…

এবার আপনার তথ্য জানাবে গুগল, জেনে নিন কিভাবে

নিউজ এশিয়া২৪ ডেস্ক:  গত বছর সেপ্টেম্বরে গুগল একটি ফিচার নিয়ে এসেছিল। সেটির নাম ছিল ‘রেজাল্ট অ্যাবাউট ইউ’ । অনলাইনে কোথায় আপনার কি ধরনের তথ্য রয়েছে সব জানিয়ে দেবে গুগল।

এই ফিচার চারদিকের ব্যক্তিগত তথ্য ফাঁস নিয়ে খোঁজ জানাবে । এই ড্যাশবোর্ডে নিজের নাম-পরিচয় দিলে সে নিজেই খোঁজার কাজটি করে দেবে। এবার আপনি সেই ওয়েব পেজগুলোতে গিয়ে দেখে নিতে পারবেন কোন তথ্য ফাঁস হয়ে গেছে। সঙ্গে সঙ্গে তা মুছে দেয়ার আবেদনও করে দিতে পারবেন।

এখন কোনো ওয়েবসাইটে আপনার ঠিকানা, ফোন নম্বর কিংবা ই-মেইল আইডি খুঁজে পাওয়া গেলে নোটিফিকেশনের মাধ্যমে তা আপনাকে নিজেই জানিয়ে দেবে গুগল। ফলে সহজেই আপনি তা মুছে ফেলার সুযোগ পাবেন।

আরও পড়ুন: চাঁদকে ‘হিন্দু রাষ্ট্র’ ঘোষণার দাবি

এতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে বলে দাবি গুগলের। প্রতারণার হাত থেকেও নিরাপদ থাকা যাবে। প্রাথমিক ভাবে এই ফিচার মার্কিন যুক্তরাষ্ট্রে চালু হয়েছে। খুব শিগগিরই এটি একাধিক ভাষায় চালু করা হবে।

চাঁদকে ‘হিন্দু রাষ্ট্র’ ঘোষণার দাবি

নিউজ এশিয়া ২৪ ডেস্ক: চাঁদকে ‘হিন্দু রাষ্ট্র’ ঘোষণার দাবি করেছেন সর্বভারতীয় হিন্দু মহাসভার জাতীয় সভাপতি স্বামী চক্রপাণি মহারাজ।

তিনি বলেছেন, আমি চাই ভারতীয় পার্লামেন্ট একটি প্রস্তাবের মাধ্যমে চাঁদকে হিন্দু রাষ্ট্র হিসাবে ঘোষণা করুক।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট করা এক ভিডিও বার্তায় তিনি এ দাবি করেছন।

উল্লেখ্য, এর আগে চাঁদের বুকে সফলভাবে অবতরণ করেছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। যেখানে চন্দ্রযান অবতরণ করেছে, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই স্থানটির নাম ‘শিব শক্তি পয়েন্ট’ রেখেছিলেন।

স্বামী চক্রপাণি আরও বলেছেন, ‘চন্দ্রযান-৩ যেখানে অবতরণ করেছে সেই শিব শক্তি পয়েন্টকে রাজধানী হিসাবে গড়ে তুলতে হবে। কোনো সন্ত্রাসী জিহাদি মানসিকতা নিয়ে যাতে সেখানে পৌঁছাতে না পারে, সেখানে ইসলাম ধর্ম, কট্টরপন্থা ও সন্ত্রাসবাদের বিকাশ যাতে না হয় সেজন্য চাঁদকে সনাতন হিন্দু রাষ্ট্র হিসাবে ঘোষণা দেওয়া উচিত।’ সূত্র: রাইজিং বিডি

আরও পড়ুন: মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত; আহত-২০