শিরোনাম

সারাদেশ

খোকসার পৌরসভার পক্ষ থেকে বন্যার্তদের জন্য সাহায্য প্রদান

ফাহিম শাওন: খোকসার পৌরসভার পক্ষ থেকে বন্যার্তদের জন্য সাহায্য প্রদান করা হয়েছে। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতন কর্তন করে এ সাহায্য জমা করা হয়। পরে জমাকৃত অর্থ কুষ্টিয়া জেলা প্রশাসক এর ব্যাংক একাউন্ট এ প্রেরণ করা হয়।

গতকাল রবিবার (০১ সেপ্টেম্বর) এ উদ্যোগ নেয়া হয়। এতে পৌরসভায় কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

khoksa pourosova flood donation newsasia24 2

এ সময় মোট টাকার পরিমান দাড়ায় ১৯,২৬৫ টাকা।

বন্যা কবলিত মানুষদের বিপদের মুহূর্তে তাদের পাশে দাঁড়ানো, এবং সাহায্য করতে পেরে অনেক খুশি পৌরসভায় কর্মরত সকল কর্মকর্তা ও কর্মচারীগণ।

google-news-channel-newsasia24

জিয়ারখীতে অস্ত্র ব্যবসায়ী ও মাদক সেবনকারী সোহেলের ষড়যন্ত্রে অতিষ্ঠ এলাকাবাসী

নিজস্ব প্রতিবেদক: কুষ্টিয়া সদর উপজেলার জিয়ারখী ইউনিয়নের মঠপাড়া গ্রামে প্রতারক শীর্ষ অস্ত্র ব্যবসায়ী মাদক সেবনকারী মূল হতা সোহেল মন্ডলের ষড়যন্ত্রের শিকার এলাকাবাসী।

সে মঠপাড়া গ্রামের আকছেদ মন্ডলের ছেলে। এ ঘটনায় এলাকাবাসী মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানায়, মাদক ও অস্ত্র ব্যবসায়ী সোহেল সিঙ্গাপুর প্রবাসী হওয়ায় মাঝেমধ্যে এলাকায় ছুটিতে আসে। এসে বিভিন্ন মানুষকে অস্ত্র দিয়ে মামলা দেয়া এবং এলাকায় তার প্রতিপক্ষের বিরুদ্ধে ষড়যন্ত্র করে মামলা দিয়ে আবার সু কৌশলে সে প্রবাসে চলে যায়।

বিষয়টি নিয়ে একই গ্রামের আমিরুলের ছেলে নাসির ইকবাল পাঞ্জু জানান, কিছুদিন আগে সোহেল ছুটিতে এসে সদর উপজেলার চর কমলাপুর গ্রামের হাবিল শেখের ছেলে বিপুল কে দিয়ে অস্ত্র বেচাকেনা করতে গিয়ে কুষ্টিয়ার র‍্যাব বারো এর জালে ধরা পড়ে।

র‍্যাব গোপন সূত্রে জানতে পারে, সেনের চাতাল পাগলা পুকুর এলাকায় অস্ত্র কেনা বেচা হচ্ছে। সেখানে অভিযান চালিয়ে একটি অস্ত্র সহ বিপুল সেখ কে গ্রেপ্তার করে।

অপর ব্যক্তি মটপাড়া এলাকার সিঙ্গাপুর প্রবাসী অস্ত্র ব্যবসায়ী ও মাদক সেবনেীর মুল হোতা সোহেল মন্ডল দৌড়ে পালিয়ে যায় ।

সোহেলের মূল আশ্রয়দাতা ৬ নং জিয়ারাখি ইউনিয়নের রকিব, জালাল মন্ডল, রাজুসহ আরো অনেকে রয়েছে বলে একটি সুত্র দাবী করে। সোহেল মন্ডল এর মূল অস্ত্র ব্যবসায়ী র্যাব হাতে ধরা পড়ে বিপুল শেখ নিজেই স্বীকার করেন। উদ্ধারকৃত অস্ত্রের মূল্য ৩০ হাজার টাকা । যা সোহেল কে বিক্রয় করতে দিয়েছিল।

আরও পড়ুন:

ওই টাকা থেকে বিপুল শেখকে পাঁচ হাজার টাকা দেওয়ার কথা ছিল।

বিপুল শেখ জানিয়েছেন, সোহেল মন্ডল ষড়যন্ত্র করে অস্ত্রসহ আইনশৃঙ্খলা বাহিনী কে দিয়ে ধরিয়ে দেয়।

ভুক্তভোগী নাসির উদ্দিন পাঞ্জু জানান, প্রতারক সোহেল তার কাছে ৬০ লক্ষ টাকা মূল্যের একটি জমি বিক্রয়ের জন্য চাপ দিতে থাকে। জমি দিতে অস্বীকার করায় তার বিরুদ্ধে বিভিন্ন ফেক আইডি দিয়ে মিথ্যা ও ষড়যন্ত্র করে লেখালেখি করছে। এ বিষয়ে মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে যার নং ৮৬১তারিখ ২১/৮/২৪।

এদিকে ষড়যন্ত্রের শিকার চর কমলাপুর গ্রামের বিপুল সেখ জানান, সোহেল তার কাছে একটা ব্যাগ দিয়ে বলে সেটা ভাদালিয়ায় পৌঁছে দিলে ত্রিশ হাজার টাকা দেবে।

৫হাজার টাকা তুমি নেবে বাকিটা সোহেলকে দিতে হবে। পরে সেখানে যাওয়ার আগেই রাস্তার মধ্যেই গোপন সূত্রে র‍্যাব ১২ কুষ্টিয়া ক্যাম্পের চৌকোস অভিযানীর দল অস্ত্র বেচাকেনার খবর পেয়ে তাকে আটক করে এবং তার কাছ থেকে সোহেলের দেয়া ব্যাগের মধ্যে একটি অস্ত্র উদ্ধার করে।

এদিকে সোহেলে মন্ডল এর বিরুদ্ধে অস্ত্র দিয়ে মানুষকে হয়রানি করা, স্থানীয় ডাকাত বাহিনীর সাথে সক্রিয় ভূমিকা রাখা ও নারী ও শিশু নির্যাতন মামলা রয়েছে বলে জানা গেছে।

মডেল থানার অফিসার ইনচার্জ মাহফুজল হক চৌধুরী জানান, জিডি হয়েছে, এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

এলাকাবাসীর দাবি, রকিব, জালাল মন্ডল ও নাজমুল মেম্বারকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করলেই সোহেলের মূল রহস্য বেরিয়ে আসবে।

অস্ত্র ব্যবসায়ী মাদক সেবনকারী সোহেলের বিরুদ্ধে প্রশাসনিক ভাবে কঠোর ব্যবস্থা নেয়া হোক।

google-news-channel-newsasia24

কুষ্টিয়া মডেল থানার খোয়া যাওয়া অস্ত্র ও গুলি উদ্ধার

আকরামুজ্জামান আরিফ, কুষ্টিয়া প্রতিনিধি: বৈষম্য বিরোধী আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত ০৫ আগষ্ট উদ্ভুত পরিস্থিতিতে কুষ্টিয়া মডেল থানা থেকে খোয়া যাওয়া বিভিন্ন ধরনের প্রায় ৩৫টি আগ্নেয়াস্ত্রসহ প্রায় সহস্রাধিক বিভিন্ন মাপের গুলি উদ্ধার করেছে সেনাবাহিনী।

বৃহষ্পতিবার (২২ আগষ্ট) বেলা সাড়ে ১১টায় উদ্ধারকৃত এসব অস্ত্র ও গোলা বারুদ পুলিশে সৌপর্দ করার সময় এক প্রেস ব্রিফিংএ সাংবাদিকদের সামনে তুলে ধরেন দায়িত্বরত সেনা কর্মকর্তা ক্যাপ্টেন লামইয়ানুল ইসলাম।

তিনি বলেন, আইন শৃংখলা বাহিনীকে সহযোগিতা করতে এধরণের বে-আইনী অস্ত্র উদ্ধার কার্যক্রম অব্যাহত থাকবে। তিনি বলেন, সকলের প্রচেষ্টায় আজ আমরা অস্ত্র উদ্ধার করতে পেরেছি। কুষ্টিয়া মডেল থানা থেকে যে সব অস্ত্র খোয়া গিয়েছিল তার সব কয়টিই আমরা উদ্ধার করতে পেরেছি।

আরও পড়ুন:

আরো যদি কোন অস্ত্র বাহিরে থাকে ওই সব অস্ত্র ছাত্র জনতা, পুলিশ ও সেনা বাহিনী একত্রিত ভাবে অভিযান চালিয়ে উদ্ধার করতে পারবো বলে আশা রাখি।

এসময় কুষ্টিয়া অতিরিক্ত পুলিশ সুপার এম জুবায়ের হোসেন, কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ মাহফুজুল হক চৌধুরীসহ অন্যান্য পুলিশ কর্মকর্তার সেনা সদস্যরা উপস্থিত ছিলেন।

google-news-channel-newsasia24

শিপনকে একা পেয়ে মেরে ফেলার পরিকল্পনা করে তালেব

ফাহিম শাওন: কুষ্টিয়ার খোকসায় দুর্বত্তের হামলায় শিপন(৪২) নামের এক ব্যক্তি মারাত্বক আহত হয়েছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত শিপন খেকসা সদর হাসপাতালে ভর্তি ছিলেন।

গত শুক্রবার (১৬ আগষ্ট) খোকসার বেতবাড়ীয়ায় এ ঘটনাটি ঘটে। আহত শিপন এলাকার হোসেন মন্ডলের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, আহত শিপনের সাথে একই এলাকার তালেব মন্ডল (৫০) এর দীর্ঘ দিন জমি চাষাবাদ নিয়ে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে শিপনকে হত্যার পরিকল্পনা করে তালেব মন্ডল। সেই সুযোগ পেয়েও যায় তালেব।

গত শুক্রবার মাঠের কাজ শেষ করতে শিপনের সন্ধ্যা হয়ে যায়। এই সুযোগে আগে থাকা ওৎ পেঁতে থাকা তালেব তাকে হত্যার প্রস্তুতি নেয়। এক পর্যায় শিপন পাওয়ারটিলার নিয়ে মাঠ থেকে রাস্তায় উঠা মাত্রই লোহার রড দিয়ে মাথায় এলোপাথারি আঘাত করতে করতে থাকে তালেব।

shipon news khoksa newsasia242
রডের আঘাতে আহত শিপন মন্ডল। মাথার দুপাশে শেলায় দেয়া হয়েছে। ছবি: নিউজএশিয়া২৪

রডের আঘাতে মাথে ফেটে প্রচুর রক্তক্ষরণ হয় শিপনের। একপর্যায় শিপনের চিৎকার দিলে আশেপাশের মানুষ ছুটে আসলে তালেব দৌড়ে পালিয়ে যায়।

এক পর্যায় শিপন জ্ঞান হারিয়ে ফেলে। অবস্থা খারাপ হওয়ায় তারা তাকে উদ্ধার করে খোকসা সদর হাসপাতালে নিয়ে যায়।

আজ রবিবার (১৮ আগষ্ট) শিপনের বড় ভাই লিটন মন্ডল খোকসা থানায় একটি অভিযোগ দায়ের করেন।

এ ঘটনায় কঠোর শাস্তির দাবি করেন শিপনের পরিবারের লোকজন।

তারেক রহমানের ফেসবুক স্ট্যাটাস

নিজস্ব প্রতিনিধি: কার্টুনিস্ট মেহেদি ফারুক গত ৭ আগস্ট বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একটি কার্টুন শেয়ার করেন। এতে তারেক রহমানকে নেতিবাচক চরিত্র হিসেবে তুলে ধরা হয়েছে।

সেই কার্টুন রবিবার নিজের ভেরিফায়েড ফেসবুকে শেয়ার করেন লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

তাকে নিয়ে নেতিবাচক কার্টুন বানানো হলেও তিনি এর প্রশংসা করেছেন। নেটিজেনরা তার প্রশংসা করে মন্তব্যের ঘরে লিখেছেন, সমালোচনার প্রশংসা করে গণতান্ত্রিক মানসিকতার পরিচয় দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

পোস্টে তারেক রহমান লেখেন, ‘আমি গভীরভাবে আনন্দিত যে বাংলাদেশে রাজনৈতিক কার্টুন আঁকার স্বাধীনতা পুনরুদ্ধার হয়েছে। ২০০৬ সালের আগে বাংলাদেশি কার্টুনিস্ট বিশেষ করে শিশির ভট্টাচার্য প্রায়ই আমার মা (খালেদা জিয়া) ও আমাকে নিয়ে কার্টুন তৈরি করতেন।’

তিনি লেখেন, ‘গত ১৫ বছরে আমরা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে জোরপূর্বক গুমের শিকার হতে দেখেছি। তার কাজের জন্য তাকে অকল্পনীয় নির্যাতন এবং কারাবরণ করতে হয়েছে। এ ছাড়া আরও অনেকে একই ধরনের নিপীড়নের মুখোমুখি হয়েছেন।’

পোস্টে তিনি আরও বলা হয়, ‘শিশির ভট্টাচার্য অবশেষে কার্টুন তৈরি করা বন্ধ করে দেন। আমি কার্টুনিস্ট মেহেদির ভক্ত, শিশির ভট্টাচার্যের কাজও উপভোগ করতাম। আমি আন্তরিকভাবে আশা করি, তিনি শিগগিরই আবারো নিয়মিত রাজনৈতিক কার্টুন তৈরি শুরু করবেন।’

গত ১৬ বছর ধরে যুক্তরাজ্যে থাকা তারেক রহমান দেশে যোগাযোগ করছেন ভার্চুয়াল মাধ্যমে। গত বৃহস্পতিবার তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তৃতা করেছেন বিএনপির মহাসমাবেশে। মেহেদি ফারুকের আঁকা কার্টুনে বোঝানো হয়েছিল, ক্ষমতা লিপ্সায় তারেক রহমান ভার্চুয়াল দুনিয়া ছেড়ে বাংলাদেশের দিকে আসছেন।

আরও পড়ুন:

google-news-channel-newsasia24

খোকসায় ট্রাফিক নিয়ন্ত্রণে শিক্ষার্থীরা

খোকসা প্রতিনিধি: কুষ্টিয়ার খোকসার সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করছে এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

ট্রাফিক নিয়ন্ত্রণ ও শহরের ময়লা পরিস্কারের কাজ করতে দেখে খুশি খোকসার মানুষ। এদেরকেও সহযোগিতা করছে এলাকার মানুষ।

শুক্রবার (৯ আগস্ট) বেলা ১২ টা থেকে তারা শহরের বিভিন্ন স্থানে কাজ শুরু করেন।

Khoksa student newsasia24 2
কুষ্টিয়ার খোকসার সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করছে এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা, ছবি: নিউজ এশিয়া ২৪

এসময় শিক্ষার্থীরা সবার উদ্যেশে বলেন, আপনারা যেখানে শেখানে ময়লা আর্বজনা ফেলবেন না। ময়লাগুলো একটি নির্দিষ্ট স্থানে ফেলবেন।

আরও পড়ুন :

এছাড়াও সড়কের কোথাও কোন প্রকার চাঁদা দিতে নিষেধ করেন শিক্ষার্থীরা।

এছাড়াও ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ খোকসা থানা শাখার পক্ষ থেকে এলাকার পাহারা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। এলাকার মানুষের শান্তি ফেরাতে, ভাঙচুর, অগ্নিসংযোগ, মারামারির হাত থেকে রক্ষা করতে রাতে পাহারার দিচ্ছেন ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ খোকসা থানা শাখার স্বেচ্ছা সেবক কর্মীরা।

google-news-channel-newsasia24

পাট নিয়ে দুঃচিন্তায় খোকসার পাট চাষীরা

ফাহিম শাওনঃ পরিশ্রমের ফসল ঘরে তোলা সব চাষীদেরই স্বপ্ন। যদি সেই ফসল নষ্ট বা আশানুরুপ না হয় তাহলে তাদর কষ্টের মাত্রা যেন আরও বেড়ে যায়। আর ঠিক এমনিভাবে পরিশ্রমে ও নানা আশায় বোনা সেই ফসল নিয়ে দুচিন্তায় রয়েছেন খোকসার পাট চাষীরা। আশানুরুপ পাট না হওয়ায় হতাশায় তারা। উৎপাদিত পাট নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের।

খোকসা উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলায় চলতি আবাদ মৌসুমে প্রায় ৪০১০ হেক্টর জমিতে পাট আবাদে লক্ষমাত্রা ধরা হয়। কিন্ত প্রতি বছরের মত এবারও লক্ষা মাত্রা ছাড়িয়ে ৪০৩৫ হেক্টর জমিতে পাটের আবাদ করে কৃষকরা। কৃষি বিভাগ প্রায় ২২৫০ জন কৃষকের মধ্যে সারবীজ সরবরাহ করা হয়। উপজেলায় প্রায় ৫৮,৯০০ বেল পাট উৎপাদনের টার্গেট করা হয়।

এ মৌসূমে বৃষ্টির অভাবে প্রতিটি পাটের জমিতে ৩ থেকে ৪ বার সেচ দিতে হয়েছে। অপর দিকে, প্রচন্ড তাপদাহে পাট আবাদও ভালো হয়নি। ইতোমধ্যে পাট কাটার সময় পার হয়ে যাচ্ছে। কিন্তু বর্তমানে খাল বিলে পানি না থাকায় এখনো ৮০ শতাংশ জমিতে পাট রয়ে গেছে।

jutenews khoksa 11

অনেকের জমিতেই পাটের পাতা ঝড়ে যাচ্ছে। কোথাও আবার পোকার অক্রমন হয়েছে। বেশরি ভাগ জমিতে পাটের মাঝখান থেকে শুকিয়ে লাল হয়ে যাচ্ছে। পাট জাগের (পচানোর) পানির সংকট মোকাবিলায় কৃষি বিভাগের উদ্ভাবিত রিবন রেটিং পদ্ধতির সাথে অধিকাংশ কৃষকের পরিচয় নেই।

খোকসার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে. মাঠের ৮০ শতাংশ পাট এখনও কাটা হয়নি। জনবল ও পানির অভাবে পাট কাটায় ধীর গতি তৈরি হয়েছে।

চাষীদের সাথে কথা বলে জানা গেছে, এবারের পাট ভালো হওয়ার প্রধান কারন প্রচন্ড খরা। পানির অভাবে পাটের ফলন ভালো হয়নি। ফলে সেচ দিলেও আশানুরুপ ফল পাননি তারা।

jutenews khoksa 4

এছাড়াও কয়েকদিনের বৈরি আবহওয়া ও প্রচন্ড বাতাসে পাট গাছের গোড়া নড়ে যায়। ফলে মাঠের অধিকাংশ পাটেই গোড়া-পচন ধরে। ফলে ভালোমত বেড়ে উঠতে পারেনি পাট গাছগুলো।

এছাড়াও পাট ভালো ফলনের জন্য সার বা কীটনাশক ব্যবহার সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকায় ফসল ভালো করতে পারেনি পাট চাষীরা।

আরও পড়তে পারেন

অপরদিকে, পাটের ফলন নিয়ে দুচিন্তার সাথে যোগ হয়েছে পর্যাপ্ত পানির অভাব। যে পাটগুলো কাটা হয়েছে সেগুলো জাগ (পঁচন) দেয়ার জন্য পানির অভাব দেখা দিয়েছে। পর্যাপ্ত বৃষ্টি না হওয়া এছাড়া পুকুর পর্যাপ্ত পুকুর না থাকার কারনে আরও বিপাকে পড়তে হচ্ছে তাদের।

jutenews khoksa 2

বিলে এবার পানি তেমন না থাকায় হিমশিম থেকে হচ্ছে পাটচাষীদের। বেশীরভাগ চষীদের নিজস্ব পুকুর না থাকায় অন্যের পুকুর ভাড়া নিয়ে অথবা পাটের বিনিময়ে পুকুরে পাটের জাগ দিতে হচ্ছে।

বেতবাড়ীয়ার পাটচাষী আবু জাফর বলেন, আমাদের গ্রামে যে পরিমান জলাশয় রয়েছে তাতে মাঠের পুরো পাট জাগ দেয়া সম্ভব নয়। অনেকেই বিলের পানিতে পাট জাগ দিচ্ছেন। কিন্তু পর্যাপ্ত পানি না থাকায় এবারের জাগটা ভালা হবে না বলে জানান তিনি।

jutenews khoksa 5

তবে, উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা বলেন ভিন্ন কথা। তিনি জানান, এবারের পাটের আবাদ ভালো হয়েছে। ইতোমধ্যে ৫০ শতাংশ জমি থেকে পাট কাটা হয়েছে। পানি সংকট মোকাবিলায় তাদের উদ্ভাবিত রিবন রেটিং পদ্ধতিতে পাট পঁচালে খরচ অনেক কম হবে। প্রতিবিঘা জমিতে ৯ থেকে ১০ মন হারে ফলন হচ্ছে।

google-news-channel-newsasia24

চট্টগ্রামে আন্দোলনে সাউন্ড টিয়ারশেল-গ্রেনেড নিক্ষেপ; আটক ১৬

চট্টগ্রাম প্রতিনিধি: সারাদেশে কোটা আন্দোলনকারীদের ‘গুম, খুন ও মিথ্যা মামলায় জড়ানোর হয়েছে দাবি করে নগরের চেরাগী মোড় এলাকায় বিক্ষোভ সমাবেশ করেছেন আন্দোলনকারীরা। এসময় পুলিশ আন্দোলনকারীদের সাউন্ড গ্রেনেড-টিয়ার শেল ছুড়ে ও লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়।

আজ সোমবার (২৯ জুলাই) বিকেল ৩টায় নগরের জামালখান এলাকার প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন তারা। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপরতায় তা ভেস্তে যায়। পরে তারা নগরের চেরাগি মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে।

সমাবেশের আগে-পরে বেশ কয়েকজনকে আটক করা হয়। তবে বেলা সাড়ে তিনটার দিকে চেরাগী পাহাড় মোড়ে অবস্থান নেন ২৫-৩০ জন বিক্ষোভকারী। সেখানে তাঁরা স্লোগান দিতে থাকেন। এ সময় আওয়ামী লীগের সমর্থনে নগরের চেরাগী পাহাড় থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরের জামালখান ঘুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে কয়েক মিনিট অবস্থান করে পুনরায় চেরাগী পাহাড়ের দিকে চলে যায়। সেখানে রাস্তার পাশে বিক্ষোভকারীরা অবস্থান করে।

এ সময় পুলিশ দুজনকে আটক করে প্রিজন ভ্যানে তুলতে চাইলে বিক্ষোভকারীরা বাধা দেন। তাঁরা প্রিজন ভ্যানের সামনে সড়কের ওপর বসে পড়েন। তবে পুলিশ ঘটনাস্থল থেকে তাঁদের নিয়ে যায়। এরপর বিক্ষোভকারীরা মোড়ের এক পাশে সড়কে বসে স্লোগান দিতে থাকেন। এভাবে ১৫ মিনিট বসে থাকার পর পুলিশ দুটি সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।

প্রত্যক্ষদর্শী ও বিক্ষোভকারীরা জানান, সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল নিক্ষেপের পর বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে যান। এরপর পুলিশ লাঠিপেটা করে সবাইকে সরিয়ে দেয়। এ সময় সাউন্ড গ্রেনেডে মাথায় কোতোয়ালী থানার উপপরিদর্শক (এসআই) মোশাররফ চোখে আঘাত পান। এছাড়াও একই সময় পুলিশের চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালী জোনের সহকারী পুলিশ কমিশনার অতনু চক্রবর্তীসহ একাধিক সদস্য আহত হয়েছে।

আরও পড়ুন ;

পরে ধাওয়া দিলে তারা বিক্ষোভকারীরা জেএমসেন হলের সামনের রাস্তা দিয়ে বের হয়ে যায়। বিকেল পাচঁটার দিকে নগরের আন্দরকিল্লায় একদল বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরে পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে দুই সাংবাদিক আহত হন। তারা হলেন, দৈনিক দেশ রুপান্তরের ফটো সাংবাদিক আকমল হোসেন ও নিউজ ২৪’র ক্যামেরা পারসন মো.আবু জাবেদ।

এদিকে বিকেল তিনটার দিকে নগরের জামালখান থেকে মোবাইল চেক করে দুইজন আন্দোলনকারীসহ আটজন সদস্যকে আটক করা হয়। আটকৃতদের মধ্যে কয়েকজনের নাম জানা গেছে, তারা হলেন, সাউদার্ন ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ ইমন, বাকলিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণির আজমাঈন করিম নিহাল ও গাছবাড়িয়া ডিগ্রি কলেঝের জুলহাজ হোসেন। তাৎক্ষণিকভাবে বাকিদের পরিচয় পাওয়া যায়নি।

আরও পড়ুন ;

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের এ.ডি.সি কাজী মো. তারেক আজিজ বলেন, নগরের জামালখান ও চেরাগী মোড় থেকে কোতোয়ালী থানা পুলিশ ১৬ জনকে আটক করেছে। আমাদের এসি কোতোয়ালীসহ ৪ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় থানায় মামলা করা হবে।

google-news-channel-newsasia24

নবজাতককে ঝোপে ফেলে গেলেন নারী

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবল উপজেলায় রাস্তার পাশে কাপড় দিয়ে মোড়ানো অবস্থায় পড়ে থাকা জীবিত এক নবজাতককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন স্থানীয়রা।

রবিবার (১৫ জুলাই) সন্ধ্যায় উপজেলার সাতকাপন ইউনিয়নের উজিরপুর গ্রাম থেকে এ নবজাতকটিকে উদ্ধার করা হয়।

সিসিটিভির ক্যামেরায় ধরা পড়েছে— বোরকা পরিহিত এক নারী ওই নবজাতককে ফেলে রেখে ঘটনাস্থল ত্যাগ করেন।

নবজাতককে প্রথমে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালে নবজাতকদের নিবিড় পরিচর্যা কেন্দ্র স্ক্যানু ইউনিটে ভর্তি করা হয়েছে।

উজিরপুর গ্রামের বাসিন্দা উস্তার মিয়া জানান, সন্ধ্যায় রাস্তার পাশে ওই নবজাতককে কাপড় দিয়ে মোড়ানো অবস্থায় পড়ে থাকতে দেখেন তিনি। পরে অন্যান্য লোকদের সহযোগিতা নিয়ে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠান। সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর সন্ধ্যায় তাকে হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালে পাঠানো হয়।

এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত সমাজসেবা অধিদপ্তরের হস্তক্ষেপে সদর হাসপাতালে নবজাতকের চিকিৎসা চলছিল।

বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক সুমাইয়া খাতুন বলেন, ‘স্থানীয় লোকজন একটি ছেলে নবজাতককে নিয়ে এসেছিলেন। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর তাকে জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। ’

আরও পড়ুন:

এদিকে ঘটনাস্থলের আশপাশে সিসিটিভির ক্যামেরায় ধারণ হওয়া ফুটেজে দেখা গেছে, বিকেল ৪টায় কালো বোরকা পরিহিত এক নারী নবজাতকটিকে কোলে নিয়ে একটি দেয়ালের কাছে এসে দাঁড়ান। পরে দেয়াল ঘেঁষা ছোট ঝোপের মধ্যে মাটিতে নবজাতকটিকে রেখে ঘটনাস্থল ত্যাগ করেন।

বাহুবল উপজেলা সমাজসেবা কার্যালয়ে কর্মরত সুজন মিয়া বাংলানিউজকে জানান, এ ঘটনা বাহুবল মডেল থানা পুলিশকে জানানো হয়েছে। তারা আইনি পদক্ষেপ নেবেন।

হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালের চিকিৎসক নাঈম আশরাফ চৌধুরী জানান, নবজাতকটি অপরিণত বয়সে জন্ম নিয়েছে। তাই তাকে নিবিড় পরিচর্যায় রাখা হয়েছে। ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখার পর তার শারীরিক অবস্থা সম্পর্কে জানানো হবে।

google-news-channel-newsasia24

কুষ্টিয়ায় শেরে মস্তানের ৪৩ তম ওরশ শুরু

আকরামুজজামান আরিফ, কুষ্টিয়াঃ শহরের পূর্ব মিলপাড়ায় বিশ্ব মানব ধর্ম কেন্দ্র প্রধান কার্যালয়ে আজ শুক্রবার (১২ জুলাই) সন্ধ্যা সাড়ে সাতটায় পীর কেবলা হযরত শাহ সুফি সৈয়দ হামজার নুরুল হুদা ওরফে মুসাফির মৌলা-এ শেরে মস্তান কালেন্দরী (রা:) এর ৪৩তম ওরশের ১ম দিনের অনুষ্ঠানের মধ্য দিয়ে তিন দিনের ওরশ শুরু হয়েছে।

ওরশকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জেলা থেকে হাজারো ভক্ত ও আশেকানদের পদচারণায় মুখর ছিল মাজার প্রাঙ্গণ। এছাড়া আলেম, জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রথম দিনের অনুষ্ঠানে বিশিষ্ট ব্যাবসায়ী ও সমাজসেবক শহর আওয়ামী লীগ নেতা কুষ্টিয়া চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক এবং ওইতব্য কেমিক্যাল ওয়ার্কস এর প্রতিষ্ঠাতা ফজলে করিম খোকার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি হাজী রবিউল ইসলাম।

kushtia sere mastan 43 oros newsasia24 2

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শহর আওয়ামী লীগের সভাপতি তাইজাল আলী খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে মাজারের উপদেষ্টা রবিউল হক খান, উপদেষ্টা ও কাউন্সিলর রিনা নাসরিন, মাজারের যুগ্ন সাধারণ সম্পাদক খান মো: ওয়াহিদ রনি, সহ অর্থ সম্পাদক নূর আলম, পরিচালনা করেন মাজারের সাধারণ সম্পাদক শাহ সৈয়দ কুতুব মস্তান।

google-news-channel-newsasia24

এর আগে ৫ জুলাই শুক্রবার শেরে মস্তান মাজারে ফজলে করিম খোকা সভাপতি ও কুতুব মস্তানকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্যের নতুন কমিটি গঠিত হয়।

নতুন কমিটি দ্বায়িত্ব নিয়েই জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সুফি সাধক সেরে মস্তানের ৪৩ তম এবারে জাক জমক ও বৃহত পরিসরে ৪৩ তম ওরশ শুরু হয়েছে।

আরও পড়ুন:

ওরশে আগত ভক্তরা শান্তিপূর্ণভাবে মাজার জেয়ারত করেন৷ জেয়ারতের সময় ভক্তদের দোয়া ও মোনাজাতে মশগুল থাকতে দেখা যায়।

এদিকে দূরদূরান্ত থেকে আসা ভক্ত মেহমানদের জন্য থাকা ও তবররুকের আয়োজন করেন মাজার কমিটি ও খাদেমরা।

ওরশকে ঘিরে সকল ধরনের বিশৃঙ্খলা এড়াতে মাজার প্রাঙ্গণে আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত ছিল।

অতিথীরা বক্তব্যে শেরে মস্তানের জীবনী নিয়ে আলোচনা করেন, এবং আগত শেরে ভক্ত বৃন্দদের সেরে মাস্তানের আদর্শ ধারণ করতে বলেন। আগত বৃন্দরা সারারাত গান ও গজল গেয়ে মাজার প্রাঙ্গনে অবস্থান করেন।