শিরোনাম
orange-health-tips-newsasia24

স্বাস্থ্যকর কমলালেবুর ৫ টি উপকারিতা

লিমা পারভীন: কমলালেবু সারা বছর পাওয়া যায় না। তাই শীতকালে বাঙালি বাড়িতে কমলালেবুর কদর বেশি। বাজার  প্রায় সকলের ব্যাগেই উঁকি দেয় কমলা টুকটুকে লেবু।

শীতের রোদে বসে খোসা ছাড়িয়ে কমলালেবুর কোয়া মুখে পুরতে মন্দ লাগে না। অন্য ফল খাওয়াতে নাজেহাল হতে হলেও, বাচ্চারা কিন্তু হাসিমুখে কমলালেবু খেয়ে নেয়।

orange-health-tips-newsasia24 2

শীতে কমলালেবু নিত্যসঙ্গী। শীত ফুরিয়ে গেলে কমলালেবুও আর পাওয়া যাবে না। তাই শীত থাকতে থাকতেই যতটা এর স্বাদ আস্বাদন করে নেওয়া যায়। ফল মাত্রই স্বাস্থ্যকর। কমলালেবুরও স্বাস্থ্যগুণ ও অনেক।

আসুন জেনে নেই কমলালেবুর উপকারিতা গুলো:

১. কমলালেবুতে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন সির জুড়ি মেলা ভার।

আরও পড়ুন>>শীতে হাতের চামড়া উঠে যাচ্ছে ? জেনে নিন ৫ টি ঘরোয়া উপায় !

২. শীতকালীন সর্দি-কাশি থেকে দূরে থাকতে সাহায্য করে কমলালেবু। তা ছাড়া শীতকালে পানি খাওয়ার প্রবণতা কমে যায়। সে ক্ষেত্রে পানির বিকল্প হতে পারে কমলালেবু।

৩. ত্বকের যত্ন নিতেও কমলালেবুর ভূমিকা অপরিহার্য। কমলালেবুতে থাকা ভিটামিন সি ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদন করতে সাহায্য করে। তা ছাড়া কমলালেবুতে রয়েছে ফাইবার, অ্যান্টি-অক্সিড্যান্ট, মিনারেলস—সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নিতে কমলালেবু সত্যিই উপকারী।

আরও পড়ুন>>শিশুদের অমনোযোগিতা একটি মানসিক রোগ

৪. শীতকালে গ্যাস-অম্বলের সমস্যাও বেশি হয়। কমলালেবু কিন্তু সেই ঝুঁকি কমায়। কারণ কমলালেবুতে রয়েছে ফাইবার। পেটের গোলমাল নিয়ন্ত্রণে রাখতে ফাইবার কার্যকরী ভূমিকা পালন করে।

google news newsasia24

৫. কমলা লেবু তে ডি-লিমোনিন থাকে, এটি এক ধরণের যৌগ। যা ফুসফুসের ক্যান্সার, ত্বকের ক্যান্সার এমনকি স্তনের ক্যান্সারের মতো ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।এক সমীক্ষায় দেখা গেছে, ক্যান্সারে আক্রান্তের 15 শতাংশ ক্ষেত্রে ডিএনএতে রূপান্তর ঘটে যা ভিটামিন সি দ্বারা প্রতিরোধ করা যায়।

আরও পড়ুন>>বউ-শাশুড়ির সম্পর্ক মধুর করার ৭ টি উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *