শিরোনাম
suizerland-koken-buy-newsasia24

কোকেন ব্যবহারে বৈধতা দিচ্ছে সুইজারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক: ভয়ঙ্কর মাদক কোকেন কেনাবেচা ও ব্যবহারে বৈধতা দিচ্ছে সুইজারল্যান্ডের রাজধানী বার্ন। বিনোদনমূলক ব্যবহারের জন্য সীমিত মাত্রায় কোকেন অনুমোদনের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

দেশটিতে ব্যাপক হারে মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ ও সীমিত করতে নিরাপদ বিকল্প হিসেবে নিয়ন্ত্রিতভাবে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। পরীক্ষামূলকভাবে একটি পাইলট প্রকল্পের আওতায় এটি বাস্তবায়ন করা হবে।

suizerland-koken-buy-newsasia24

এক প্রতিবেদনে জানিয়েছে, মাদক বৈধ করার প্রস্তাবটি ইতিমধ্যে বার্নের স্থানীয় পার্লামেন্ট থেকে সমর্থন পেয়েছে। তবে এটি বাস্তবায়নের জন্য জাতীয় আইনে পরিবর্তন আনতে হবে।

আরও পড়ুুুুুুুুুন>>কুয়েত আমির শেখ নাওয়াফের মৃত্যুতে বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

এই উদ্যোগের পক্ষের লোকেরা যুক্তি দিচ্ছেন, দেশটির মাদকের বিরুদ্ধে যুদ্ধ ব্যর্থ হয়েছে। এ অবস্থায় নিয়ন্ত্রিতভাবে বৈধকরণের মতো ব্যতিক্রমী উপায় মাদকের বিরুদ্ধে জয় নিশ্চিত করতে পারবে।

রাজধানী বার্নের কাউন্সিলে বাম দলের সদস্য ইভা চেন বলেন, ‘মাদকের বিরুদ্ধে চলমান যুদ্ধ ব্যর্থ হয়েছে। এখন আমাদের নতুন ও অভিনব উপায়ে এই সংকট মোকাবিলা করতে হবে। নিয়ন্ত্রিতভাবে অনুমোদন এবং আইনি পন্থা দমনের চেয়ে বেশি কার্যকর হতে পারে।’

আরও পড়ুন>>পানি খেয়েই জীবিত আছেন ৫০ বছর

এমন ব্যতিক্রমী পদক্ষেপটিকে মাদক নীতির বৈশ্বিক পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হিসেবে ভাবা হচ্ছে। কারণ যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোসহ ক্রমবর্ধমান হারে অনেক দেশই গাঁজা বৈধ করার সিদ্ধান্ত নিচ্ছে।

এদিকে কোকেনকে বৈধতা দেওয়া উদ্যোগের সমালোচকেরা স্বাস্থ্য ঝুঁকির বিষয়গুলোকে সামনে আনছেন। তাদের মতে, বৈধতা মাদকের আসক্তি বাড়িয়ে দিতে পারে এবং এর ফলে হৃদ্‌রোগ, স্ট্রোক, বিষণ্নতা ও উদ্বেগসহ গুরুতর স্বাস্থ্য জটিলতা ব্যাপকহারে ছড়িয়ে পড়তে পারে।

google news newsasia24

Follow

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *