শিরোনাম

কে এই ‌‌’খালিদা জারার’?

নিউজ এশিয়া২৪ ডেস্ক: ২৬ ডিসেম্বর (মঙ্গলবার) পশ্চিম তীরের রামাল্লায় খালিদা জারার বাড়ি থেকে তাকে আটক করে ইসরায়েলি বাহিনী। তারা তাকে আটক করার আগে জারারের বাড়িতে অভিযান চালিয়ে তল্লাশি চালায়।

জারার, ফিলিস্তিনের মুক্তির জন্য জনপ্রিয় একজন বিশিষ্ট নেতা। ইসরায়েলিদের কাছে সংখ্যবার গ্রেফতার হন এবং কয়েক বছর কারাগারে কাটিয়েছিলেন।

খালিদা জারার এর পরিচয়: 

Khalid-Zara-arrested;-Killing-more-officers-and-soldiers-in-Israel-newsasia24 2
আইকনিক ফিলিস্তিনি নেতা- খালিদা জারার

৯ ফেব্রুয়ারী ১৯৬৩ সালে উত্তর পশ্চিম তীরের নাবলুস শহরে জন্মগ্রহণ করেন খালিদা জারার। তিনি বিরজাইট বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক এবং গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

জারার, ১৯৯৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত অ্যাডামিয়ার প্রিজনারস সাপোর্ট অ্যান্ড হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশনের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ফিলিস্তিনি আইন পরিষদে (পিএলসি)- ফিলিস্তিনি সংসদে নির্বাচিত হন। বর্তমানে তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতে ফলোআপের জন্য ফিলিস্তিনি জাতীয় কমিটি এবং “পি.এলসি” এর বন্দী কমিশনের প্রধান।

আরও পড়ুন: 

আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছে ইসরায়েলি যুদ্ধাপরাধ প্রকাশের জন্য একজন ফিলিস্তিনি নেতা হিসাবে খালিদা জারারকে ঘন ঘন গ্রেফ্তার করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, ৮ই মার্চের সমাবেশে অংশ নেওয়ায় এক মাস কারাগারে ছিলেন।

google-news-channel-newsasia24

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *