শিরোনাম
songsodh-sodorsso-newsasia24.jpg October 1, 2023 26 KB 640 by 427 pixels

নির্বাচনের আগেই মৃত্যু দুই সংসদ সদস্যে

নিউজ এশিয়া২৪ ডেস্ক:  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে মৃত্যুবরণ করেছেন চলতি একাদশ সংসদের দুজন সদস্য।তারা হলেন বীর মুক্তিযোদ্ধা এ কে এম শাহজাহান কামাল এবং আরেক আলোচিত সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূঁইয়া।

গতকাল শনিবার ভোরে এই দুজন সংসদ সদস্য মারা যান।

কোনো সংসদ সদস্যের মৃত্যু বা অন্য কোনো কারণে মেয়াদ পূর্ণ হওয়ার আগে জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে উপনির্বাচনের মাধ্যমে সেখানে নতুন সংসদ সদস্য নির্বাচন করা হয়। আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে এই উপনির্বাচন করতে হয়।

আরও পড়ুন:৪৮ ঘণ্টার আলটিমেটাম কই?

 

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব জাহাংগীর আলম বলেন,

দুটি আসনে উপনির্বাচন করা হবে কি না, তা এখন বলা যচ্ছে না। এই দুটি আসন শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ সচিবালয় নির্বাচন কমিশনে গেজেট পাঠাবে। সেটা কমিশনে তোলা হবে। তারপর কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

তাই অল্প সময়ের জন্য এই দুটি আসনে উপনির্বাচন করা প্রয়োজন হবে কি না, সে প্রশ্ন সামনে এসেছে। অবশ্য নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, আইনে বলা আছে, সংসদের আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করতে হবে। অর্থাৎ কোনো আসন শূন্য হওয়ার পরে যদি ৯০ দিন সময় থাকে তাহলে সেখানে নির্বাচন করতে হবে। এই সংসদের মেয়াদ আছে ২৯ জানুয়ারি পর্যন্ত, সে হিসাবে সময় ৯০ দিনের বেশি আছে।

আরও পড়ুন:ইসলামিদলগুলোর অংশগ্রহণে নির্বাচন কামিয়াবি ও সফল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *