শিরোনাম

কম বয়সে পাকা চুল থেকে মুক্তির ১৫ টি ঘরোয়া টিপস

লিমা পারভীন: একটা সময় ছিল যখন মানুষের ৫০ বছর পেরোলে চুলে পাক ধরত। কিন্তু এখন পরিবেশ দূষণ এবং আধুনিক জীবনযাত্রার স্ট্রেসের কারণে ২৫ না পেরোতেই সাদা চুল দেখা যায়।

আসুন জেনে নেই কম বয়সে পাকা চুল থেকে মুক্তির ঘরোয়া টিপস,

karri-patta-newsasia24১. কারি পাতা:
কম বয়সে চুল পাকা রুখতে দারুণ কাজ করে কারি পাতা। নারকেল তেলে কারি পাতা ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে মাথায় মাসাজ করুন। জল দিয়ে ধুয়ে ফেলুন।

২. ঝিঙে:
চুল কালো করতে ঝিঙে তিন দিন নারকেল তেলে ভিজিয়ে রাখুন। এই তেল ফোটাতে থাকুন যতক্ষণ না কালো হয়ে যায়। এই কালো তেল চুলে মাসাজ করুন। এক ঘণ্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন>>৮টি উপায়ে চিন্তা মুক্ত থাকুন

৩. আমলকি:
একটা বাটিতে অল্প করে নারকেল তেল এবং কয়েক টুকরো আমলকি নিয়ে গরম করুন। তারপর সেই তেলটা ধীরে ধীরে সারা চুলে লাগিয়ে কয়েক মিনিট ভালো করে মাসাজ করুন। এমনটা ১৫ দিন করলেই দেখবেন সুফল পেতে শুরু করেছেন।

৪. আদা:
১ চামচ মধুর সঙ্গে পরিমাণমতো আদা মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন। তারপর সেটি প্রতিদিন চুলে লাগান। চুলকে দীর্ঘসময় কালো রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরও পড়ুন>>শীতে খুশকি থেকে মুক্তির ৭ টি ঘরোয়া টিপস

৫. নারকেল তেল ও লেবুর রস:
একটা বাটিতে সমপরিমাণে নারকেল তেল এবং লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা মথার খুলির ত্বকে লাগিয়ে ভালো করে কয়েক মিনিট মাসাজ করুন। এই পদ্ধতিতে চুলের যত্ন নিলে চুল তো পাকেই না।

৬. ঘি:
সাদা চুলের সমস্যা দূর করতে সপ্তাহে দুইবার পরিমাণমতো ঘি চুলে লাগিয়ে মাসাজ করুন। এমনটা কয়েক দিন করলেই চুলে পরিবর্তন আসতে শুরু করবে।

আরও পড়ুন>>শীতে হাতের চামড়া উঠে যাচ্ছে ? জেনে নিন ৫ টি ঘরোয়া উপায় !

৭.মেথি:
চুল পাকা রোদে মেথির গুরুত্ব অপরিসীম। রাতে মেথি ভিজিয়ে রেখে সকালে পেয়াঁজ এর সাথে মিশে পেষ্ট করতে হবে।প্রতিদিন গোসলের ২ ঘন্টা আগে চুলে মাখতে হবে।

৮. লিকার চা:
কড়া করে বানানো এক কাপ লিকার চায়ে ১ চামচ লবণ মিশিয়ে নিন। পরে সেই চা চুলে এবং মাথার ত্বকে লাগিয়ে নিন। এক ঘণ্টা পর ভালো করে চুলটা ধুয়ে ফেলুন।
এই ঘরোয়া চিকিৎসাটি কিন্তু প্রতিদিন করতে হবে। তবেই দ্রুত ফল মিলবে।

৯. পেঁয়াজ বাটা:
এতে উপস্থিত বিশেষ কিছু এনজাইম সাদা চুলের সমস্যা দূর করার পাশাপাশি চুল পড়া কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে পরিমাণমতো পেঁয়াজ থেকে রস সংগ্রহ করে সেটা চুলে লাগাতে হবে।

আরও পড়ুন>>শিশুদের অমনোযোগিতা একটি মানসিক রোগ

১০. গোলমরিচ:
১ গ্রাম গোলমরিচের সঙ্গে হাফ কাপ দই এবং কয়েক চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর সেই পেস্টটা স্কাল্পে এবং চুলে লাগায়ে ভালো করে কয়েক মিনিট মাসাজ করুন। এইভাবে যদি সপ্তাহে ২-৩ দিন চুলের যত্ন নিতে পারেন তাহলেই চুল পাকবে না।

alllovera.newsasia24

১১. বাদাম তেল:
বাদাম তেল, লেবুর রস এবং আমলকির রস মিশিয়ে সেই মিশ্রণটি চুলে লাগালে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

১২. অ্যালোভেরা জেল:
অসময়ে পেকে যাওয়া চুলের যত্ন নিতে এই প্রাকৃতিক উপদানটি দারুণ কাজে আসে। এ ক্ষেত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে প্রতিদিন চুলে লাগাতে হবে। তবেই উপকার মিলবে।

আরও পড়ুন>.বউ-শাশুড়ির সম্পর্ক মধুর করার ৭ টি উপায়

১৩. সরিষার তেল:
সাদা চুলকে পুরনো অবস্থায় ফিরয়ে আনতে সরিষার তেল দারুণ কাজে আসে। এক্ষেত্রে ২৫০ গ্রাম সরিষার তেলের সঙ্গে ৬০ গ্রাম হেনা পাতা মিশিয়ে ভালো করে গরম করুন। যখন দেখবেন হেনা পাতাটা একেবারে পুরে গেছে তখন আঁচটা বন্ধ করে তেলটা স্কাল্পে এবং চুলে লাগান। এইভাবে প্রতিদিন চুলের যত্ন নিলে অল্প দিনেই একটাও সাদা চুল খুঁজে পাবেন না।

১৪. অশ্বগন্ধা:
চুলের অন্দরে মেলানিনের মাত্রা বাড়ানোর মধ্যে দিয়ে পাকা চুলের সংখ্যা কমাতে এই ঘরোয়া পদ্ধতিটি দারুণ কাজে আসে। তবে এর সুফল পেতে প্রতিদিন মাথার ত্বকে অশ্বগন্ধা লাগাতে হবে।

আরও পড়ুন>>শীতে ত্বকের যত্নে বানিয়ে নিন অ্যালোভেরা ক্রিম

১৫.নিম তেল:
নিম তেল ব্যবহার করলে চুল পাকা থেকে মুক্তি পাওয়া যায়। নিম তেলের অনেক গুনাগুন রয়েছে নিম তেল ব্যবহারের ফলে চুল পাকা এবং চুল ঝরা রোধ করে। চুল যথেষ্ট পুষ্টি পেয়ে থাকে এই নিম তেল থেকে। এতে মাথা ঠান্ডা থাকে।

google news newsasia24

Follow

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *